আগামী ৮ অক্টোবর সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হবে চন্দ্রকলা থিয়েটারের নতুন নাটক ‘দ্বৈত মানব’। এটি রচনা ও নির্দেশনা দিয়েছেন এইচ আর অনিক। নাটকটির কাহিনী আবর্তিত হয়েছে একটি সম্পর্কের উত্থান পতনকে কেন্দ্র করে। তৃতীয় পক্ষ একটি সুসর্ম্পককে কীভাবে ধ্বংস করে দেয় তার চিত্র তুলে ধরা হয়েছে নাটকটির গল্পে। শান্ত ও শিউলির বিয়ে হয়েছে ৬ বছর আগে।

শান্ত পেশায় একজন লেখক। একুশে বইমেলার জন্য প্রকাশকরা উপন্যাস লেখার অর্ডার দেন শান্তকে। কিন্তু শান্তর হঠাৎ করে লেখা বন্ধ হয়ে যায়। উপন্যাস লেখার প্লট খুঁজে পায় না শান্ত। প্রকাশকরা ফোন করছে কবেনাগাদ পাণ্ডুলিপি তাদের হাতে দেবে। কিন্তু শান্ত তাদের কথা দিতে পারছেন না; কারণ তার কোনোভাবেই লেখা বের হচ্ছে না।

এ পরিস্থিতির মধ্যেও শিউলি শান্তর সঙ্গে নানা বিষয় নিয়ে ঝগড়া করে। নানা অভিযোগে জর্জরিত করে শান্তকে। ঝগড়ার পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করে। নাটকীয়তার মধ্যে দিয়ে ইতিহাস থেকে আগমন ঘটে ইতিহাসের ভয়ংকর ভিলেনদের। তারা তৃতীয় পক্ষ হয়ে শান্ত-শিউলির সম্পর্কের মধ্যে প্রবেশ করে। সেই তৃতীয় পক্ষ হচ্ছে হিটলার, মীরজাফর এবং ঘষেটি বেগম।

ঘটনাক্রমে শান্ত-শিউলি ভিলেনদের তাদের নিজ নিজ পক্ষে নিয়ে নেয়। হিটলার, মীরজাফর এবং ঘষেটি বেগম শান্ত-শিউলির সর্ম্পকের মধ্যে তাদের কূটবুদ্ধির প্রয়োগ করে। ইতিহাসের ভিলেনদ্বয় তাদের নিজ নিজ চরিত্র অনুযায়ী তাদের কালো চেহারা প্রকাশ করে। নানাভাবে প্ররোচনা দেয় শান্ত-শিউলিকে।

মাকড়সার জাল বিছায় তারা। সেই ফাঁদে পা দেয় শান্ত-শিউলি। ঘটে নানান অকল্পনীয় ঘটনা। মহূর্তেই শান্ত-শিউলি একজন আরেকজনের শত্রু হয়ে যায়। অস্তিত্ব সংকট মেটাতে নানা রকমের পদক্ষেপ নেয় তারা।

এভাবেই বিচিত্র ঘটনার মধ্যে দিয়ে ‘দ্বৈত মানব’ নাটকের কাহিনী এগিয়ে যায়। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- মাহমুদুল হাসান মাসুম, এসএম অঙ্গন, বাঁধন, শুভ, নাহিয়ান এবং এইচ আর অনিক।